**গ্রান্ড ফিনালে ** আবৃত্তি প্রতিযোগিতা-২০১৯

আগামী ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন (ডাকসু ) ক্যাফেটেরিয়ায় অনুষ্ঠিত হবে আবৃত্তি একাডেমি’র “বার্ষিক আবৃত্তি প্রতিযোগিতা -২০১৯” এর ফাইনাল রাউন্ড।

এ বছরের ১ জুলাই থেকে এই আবৃত্তি প্রতিযোগিতার কার্যক্রম শুরু হয়। ৭৭ জন প্রতিযোগী নিয়ে প্রাথমিক পর্ব শুরু হয় ১৫ জুলাই । প্রাথমিক পর্ব শেষে ৪০জন প্রতিযোগী ২য় পর্বে উত্তীর্ণ হয়। এর পর পর্যায়ক্রমে তৃতীয় , চতুর্থ পর্ব শেষে ৫ জন প্রতিযোগী টপ ফাইনালিস্ট হিসেবে চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হয়। এই পাঁচজন প্রতিযোগী হলেন –

০১. হিমাদ্রী মোর্শেদ তাহমিনা
০২. মো: ইসহাক আলী
০৩. স্মৃতি তাইয়্যেবা মুক্তা
০৪. মো: আল আমিন
০৫. হাফসা মাহমুদ

এখানে উল্লেখ্য যে, আবৃত্তি শিল্পকে জনপ্রিয় এবং প্রাতিষ্ঠানিক রূপ দানের পাশাপাশি একজন মানুষকে সংস্কৃত পরিমণ্ডলে নিজেকে উপস্থাপন করার প্রত্যয়ে আবৃত্তি একাডেমি গত ২১ বছর ধরে নিরলস কাজ করে যাচ্ছে । সে লক্ষেই আবৃত্তি একাডেমির প্রতিটি বছর নানান সাংষ্কৃতিক আয়োজন এবং কার্যক্রমে পরিব্যাপ্ত থাকে। তেমনি একটি আয়োজন একাডেমির “বার্ষিক আবৃত্তি প্রতিযোগিতা।” গত বছর প্রথমবারের মতো এ আয়োজনটি করে ছিল আবৃত্তি একাডেমি । এবার এটি হচ্ছে এই প্রতিযোগিতার ২য় আসর।

আবৃত্তি একাডেমির পরিচালক মৃন্ময় মিজান জানান, এবার আরো বৃহৎ কলেবরে এবং বিভিন্ন পর্যায়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হচ্ছে। একজন আবৃত্তি শিল্পীকে সংস্কৃতিবান মানুষ হিসেবে গড়ে তুলতে প্রতিযোগিতাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মোহাম্মদ শামীম আহসান বলেন, এই আয়োজনটি আরো আকর্ষণীয় এবং ফলপ্রসূ করতে প্রতিযোগিতার নিয়ম কানুন এর মধ্যে অনেক পরিবর্তন আনা হয়েছে। এবারের প্রতিযোগিতা ৫টি বিভিন্ন পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে । একজন আবৃত্তি শিল্পীকে আরো পরিণত, যোগ্য এবং আন্তর্জার্তিক ভাবে উপস্থাপনের জন্য এই প্রতিযোগিতাটি বিশেষ ভূমিকা রাখবে বলেও বিশ্বাস করেন আয়োজক কমিটিসহ সংগঠনটির পরিচালক বৃন্দও।

ফাইনাল পর্ব আয়োজনের সমস্ত প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন করেছে এ আবৃত্তি সংগঠনটি।

Leave a Reply

Your email address will not be published.