‘কর্তৃত্ব গ্রহণ কর নারী’ মঞ্চায়িত

নারী দিবসকে প্রতিপাদ্য করে সকল নারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মঞ্চায়িত হলো ‘কর্তৃত্ব গ্রহণ কর, নারী’ শিরোনামে আবৃত্তি একাডেমির ৫৭তম প্রযোজনা। আবৃত্তিশিল্পী হিমাদ্রি মোর্শেদ তাহমিনার গ্রন্থনা ও নির্দেশনায় রোববার (১৭ মার্চ), সন্ধ্যা ৬টায় শাহবাগের সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে প্রযোজনাটির মঞ্চায়ন হয় ।

এ প্রযোজনায় উঠে এসেছে পৌরাণিক চরিত্র থেকে শুরু করে বাদশাহজাদী, গ্রাম্য বধূ , বিধবা মা অথবা প্রত্যন্ত অঞ্চলের গরীব কিশোরী কিংবা ঘরে থাকা মা বোনেরা। প্রযোজনাটি যেন তাদের হয়েই কথা বলছে। সব কিছু মিলিয়ে মোট পনেরটি কবিতা স্থান পেয়েছে এই প্রযোজনায়। এতে আবৃত্তি করেন আবৃত্তি সংগঠনটির বর্তমান পরিচালক মৃন্ময় মিজান, সাবেক পরিচালক মাসুদ আহাম্মেদ, সারমিন ইসলাম জুঁই, দিলসাদ জাহান পিউলি সহ মোট ১৩ জন আবৃত্তিশিল্পী।

আবৃত্তি একাডেমির পরিচালক মৃন্ময় মিজান জানান, হিমাদ্রি মোর্শেদ ২০০৬ সাল থেকে আবৃত্তি একাডেমির সঙ্গে কাজ করে যাচ্ছে। ‘কর্তৃত্ব গ্রহণ কর, নারী’ এটি ওর প্রথম বড় ধরনের প্রযোজনা। অনেক পরিশ্রমের ফলে দর্শকদের এত ভালো একটি প্রযোজনা উপহার দিতে পেরেছেন বলে জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের উপদেষ্টামন্ডলীর সদস্য কাজী মদিনা, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক রেজীনা ওয়ালী লীনা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন ও অধ্যাপক ড. কাবেরী গায়েন।

Leave a Reply

Your email address will not be published.